স্বাদে দুর্দান্ত এই রান্না, রইল চাল ও মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট রেসিপি

আজ নিয়ে হাজির হয়েছি এক দুর্দান্ত রেসিপি। ঝট করে দেখে নিন আর আজই ট্রাই করে ফেলুন। বাড়িতে খাবার নিয়ে বায়না তো কারুর না কারুর লেগেই

Nandini

muri ghonto

আজ নিয়ে হাজির হয়েছি এক দুর্দান্ত রেসিপি। ঝট করে দেখে নিন আর আজই ট্রাই করে ফেলুন। বাড়িতে খাবার নিয়ে বায়না তো কারুর না কারুর লেগেই থাকে। এটা খাবোনা, সেটা খাবোনা। সকলের মনের মতো রান্না সবসময় করা সম্ভব হয়না। তবে আজ এমন রেসিপি নিয়ে এসেছি যা সকলেই খেতে পছন্দ করবে বায়না ছাড়াই। আজ আপনাদের সাথে শেয়ার করতে এসেছি মুড়ি ঘন্ট রেসিপি (Muri Ghonto Recipe)। নামটা অনেকের কাছেই বেশ পরিচিত। তবে সচরাচর এই রান্না সকলকে করতে দেখা যায়না। তাহলে চলুন দেখে নেওয়া যাক আজকের রেসিপি।

muri ghonto recipe

মুড়ি ঘন্ট রেসিপি উপকরণ (Muri Ghonto Recipe Ingredients)

১. গোবিন্দ ভোগ চাল / যেকোনো চাল
২. মাছের মাথা
৩. কাঁচালঙ্কা
৪. তেজপাতা
৫. শুকনোলঙ্কা
৬. দারুচিনি
৭. এলাচ
৮. গোটা জিরে
৯. গোটা ধনে
১০. গোটা গরম মশলা
১১. ঘি
১২. জিরে গুঁড়ো, সর্ষে গুঁড়ো
১৩. নুন, সামান্য চিনি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো

মুড়ি ঘন্ট রেসিপি প্রণালী (Muri Ghonto Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে চালকে ভালো করে ধুয়ে নিয়ে জলে কিচ্ছুক্ষন ভিজিয়ে রাখুন। মাছের মাথা গুলো ধুয়ে নুন, হলুদ মাখিয়ে নিন। এবার চাল, আর ম্যারিনেট করা মাছের মাথা আলাদা রাখুন।

bengali recipe

স্টেপ ২ – আঁচে কড়াই চাপান। তাতে গোটা জিরে, গোটা ধনে, দুটো শুকনোলঙ্কা, দুটো তেজপাতা, গোটা এলাচ, একটা দারুচিনি, দিয়ে ভালো করে শুখনো খোলায় ভেজে নিতে হবে। তারপর সেটা গুঁড়িয়ে নিন।

স্টেপ ৩ – কড়াইতে তেল গরম করুন। তেল গরম হলে মাছের মাথা গুলো ভালো করে লাল করে ভেজে নিন। এরপর ওই মাছ ভাজা তেলেই ২ চামচ ঘি দিয়ে গরম হতে দিন।

tasty muri ghonto recipe

স্টেপ ৪ – এবার তেলে একে একে গোটা জিরে, গোটা গরম মশলা, শুকনো লঙ্কা, তেজপাতা ফোঁড়ন দিন। তারপর ভিজিয়ে রাখা চালটা জল ঝরিয়ে দিয়ে দিন। ১ চামচ জিরে গুঁড়ো, ১ চামচ সর্ষে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিন।

স্টেপ ৫ – সবটা ভালো করে মিশিয়ে নিয়ে ভেজে রাখা মাছের মাথা গুলো দিয়ে দিন। আর নাড়তে থাকুন। পরিমান মতো নুন, সামান্য চিনি ও দুটো কাঁচালঙ্কা চিরে দিয়ে দিন।  ভালো করে নাড়াচাড়া করে সবটা মিশিয়ে নিন।

bengali style muri ghonto recipe

স্টেপ ৬ – রান্নায় জলটা গরম জল দিলেই ভালো হয়। তাই সবটা ভালো করে মিশিয়ে নেওয়ার পর ২ কাপ মতো গরম জল দিয়ে দিন। আর ঢাকা দিয়ে যতক্ষণ না চাল সিদ্ধ হয়ে আসছে রান্না করুন কম আঁচে। তারপর নামিয়ে নিন আর গরম পরিবেশন করুন।

আরও দেখতে পারেন