খাবারের মেনুতে ফুলকপি করবে বাজিমাত! যখন পাতে পড়বে এই সুস্বাদু রান্না, রইল রেসিপি

শীতকাল শুরু হয়ে গেছে। বাতাসে ঠান্ডা আমেজ। হাতে পায়ে শুখনো ভাব। এই শীতে বিভিন্ন রকম এমন সব্জি পাওয়া যায় যা দিয়ে বেশ সুস্বাদু অনেক কিছুই

Nandini

tasty fulkopir dopeyaja recipe

শীতকাল শুরু হয়ে গেছে। বাতাসে ঠান্ডা আমেজ। হাতে পায়ে শুখনো ভাব। এই শীতে বিভিন্ন রকম এমন সব্জি পাওয়া যায় যা দিয়ে বেশ সুস্বাদু অনেক কিছুই বানিয়ে ফেলা যায়। যেমন – ফুলকপি, সিম, গাজর ইত্যাদি। যদিও আজকাল সব সব্জিই প্রায় বারো মাস পাওয়া যায় তবুও শীতের সময় তাদের স্বাদই যেন অন্যরকম লাগে। আজ তাই আপনাদের জন্য নিয়ে এসেছি ফুলকপির রেসিপি।

তো আসুন দেখে নেওয়া যাক আজকের রেসিপি ফুলকপির দোপেঁয়াজা রেসিপি (Fulkopir Dopeyaja recipe)। ট্রাই করে দেখুন বেশ ভালো লাগবে। আর এই সময় ফুলকপি খেতে বেশ সুস্বাদু লাগে। তবে সবসময় তো আর শুধু ফুলকপির তরকারি, ডালনা এসব খেতে ভালো লাগেনা। তাই আজকে একটু নতুন কিছু।

fulkopir dopeyaja recipe

ফুলকপির দোপেঁয়াজা রেসিপি উপকরণ (Fulkopir Dopeyaja recipe Ingredients)

১. ফুলকপি
২. পিঁয়াজ
৩. মটরশুঁটি
৪.ক্যাপসিকাম, ধনেপাতা
৫. আদা, রসুন, গোটা জিরে
৬. এলাচ, লবঙ্গ, দারুচিনি
৭. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৮. টম্যাটো কুচি, কাঁচালঙ্কা
৯. স্বাদমতো নুন, রান্নার জন্য তেল

ফুলকপির দোপেঁয়াজা রেসিপি প্রণালী (Fulkopir Dopeyaja recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে ফুলকপি ছোট ছোট টুকরো করে কেটে নিন। পিঁয়াজ ও ক্যাপসিকাম ডুমো করে কাটবেন (খুব ছোট করবেননা)। রসুন ৫-৬ টা কোয়া খোসা ছাড়িয়ে নিন। আর আদা লম্বা করে কেটে নিন। টম্যাটো কুচি করে নেবেন। ফুলকপি ভালো করে ধুয়ে নেবেন।

স্টেপ ২ – কড়াইতে তেল গরম করুন। তাতে ১ চামচ মতো গোটা জিরে ফোঁড়ন দিন। এবার একে একে কড়াইতে পিঁয়াজ (সবটা দেবেননা, কিছুটা রেখে দেবেন), রসুনের কোয়া, আদা, টম্যাটো কুচি, আর ৩-৪ টে কাঁচালঙ্কা চিরে দিয়ে দিন। ভালো করে কিছুক্ষন ভেজে নিয়ে তুলে নিন।

fulkopir dopeyaja

স্টেপ ৩ – মিক্সিতে সবটা দিয়ে ভালো করে পেস্ট তৈরী করে নিন। সাথে একটা বাটিতে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো পরিমান মতো দিয়ে অল্প জলে গুলে রাখুন। এবার কড়াইতে অল্প তেল গরম করে বাঁচিয়ে রাখা পিঁয়াজ ও ক্যাপসিকাম হালকা ভেজে তুলে নিন।

স্টেপ ৪ – অল্প নুন ও হলুদ গুঁড়ো তেলে ফেলে দিন আর ফুলকপি গুলো ভালো করে ভেজে তুলে নিন। এবার প্রয়োজন হলে অল্প তেল দিন। তারপর ২ টো ছোট এলাচ, ২ টো লবঙ্গ, ২ টো দারুচিনি, তেজপাতা দিয়ে একটু নেড়ে নিয়ে পেস্টটা দিন। কিছুক্ষন নাড়াচাড়া করে নিন। তারপর জলে গুলি রাখা মশলাটা দিয়ে দিন।

fulkopir recipe

স্টেপ ৫ – মশলা কষতে কষতে কয়েকটা মটরশুঁটি দিয়ে দিন (প্রয়োজনে নাও দিতে পারেন)। এবার ভেজে রাখা ফুলকপি দিয়ে বেশ করে মশলার সাথে কষিয়ে নিন। মশলা কষানো হয়ে গেলে ভেজে রাখা পিঁয়াজ ক্যাপসিকাম দিয়ে একটু নেড়ে নিয়ে উপর থেকে ধনেপাতা ছড়িয়ে মিশিয়ে নিন। পরিমান মতো জল দিয়ে দিন।

স্টেপ ৬ – নুন দেখে নেবেন। প্রয়োজনে নুন দিতে হতে পারে। তারপর ঢাকা দিয়ে অল্প আঁচে রান্না করুন। ফুলকপি সিদ্ধ হয়ে এলে আর ঝোল অনেকটা শুকিয়ে গেলে নামিয়ে নিন। আর গরম গরম পরিবেশন করুন।

আরও দেখতে পারেন