ভুলে যাবেন বাকি সব রান্না যখন পাতে পড়বে থোরের এই সুস্বাদু ডালনা! রইল রেসিপি

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি আরও একটি ঘরোয়া সুস্বাদু রেসিপি। আজ আপনাদের জন্য এনেছি থোরের রেসিপি। থর অনেকেই খেতে খুব ভালোবাসেন। তবে থোর ছাড়ানোর ঝামেলায়

Nandini

tasty thorer dalna recipe

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি আরও একটি ঘরোয়া সুস্বাদু রেসিপি। আজ আপনাদের জন্য এনেছি থোরের রেসিপি। থর অনেকেই খেতে খুব ভালোবাসেন। তবে থোর ছাড়ানোর ঝামেলায় অনেকেরই খাওয়া হয়ে ওঠেনা। তবে খাদ্য প্রেমীদের কাছে তো সবই সম্ভব তাইনা। আজকের রেসিপি একবার ট্রাই করে দেখুন। বারংবার মন চাইবে বানাতে ও খেতে। আজকের রেসিপি হল থোরের ডালনা রেসিপি (Thorer Dalna Recipe)। তো আসুন দেখে নেওয়া যাক।

thorer dalna recipe

থোরের ডালনা রেসিপি উপকরণ (Thorer Dalna Recipe Ingredients)

১. থোর
২. কর্নফ্লাওয়ার
৩. আলু, টম্যাটো
৪. কাঁচালঙ্কা, আদা বাটা
৫. হিং, তেজপাতা, শুকনো লঙ্কা
৬. এলাচ, লবঙ্গ, দারুচিনি
৭. নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৮. গরম মশলা গুঁড়ো

থোরের ডালনা রেসিপি প্রণালী (Thorer Dalna Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে একটি বাটিতে জল নিন। তাতে অল্প হলুদ দিয়ে দিন। এবার থোর কুচি করে আর আলু ছোট টুকরো করে কেটে ওই জলে ভিজিয়ে রাখুন কিছুক্ষন। তারপর আঁচে কড়াই বসিয়ে থোর ও আলু একসাথে সিদ্ধ হতে দিন। (১ টা আলু ডুমো করে কেটে রেখে দেবেন।)

স্টেপ ২ – টম্যাটো কুচি করে কেটে নিন। কাঁচালঙ্কা চিরে নিন। আর অল্প পরিমানে আদা বেটে রেখে দিন। এবার থোর ও আলু সিদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন।

thorer dalna

স্টেপ ৩ – একটা থোর ও আলু সিদ্ধ, নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ও ১ চামচ কর্নফ্লাওয়ার দিন।  ভালো করে সবটা মেখে নিন। এবার কড়াইতে তেল গরম করতে দিন। মিশ্রণটা বড়ার আকারে করে নিয়ে ভেজে নিন।

স্টেপ ৪ – সবটা ভাজা হয়ে গেলে তুলে নিয়ে এবার কড়াইতে তেজপাতা, শুকনোলঙ্কা, এলাচ, লবঙ্গ, দারুচিনি ফোঁড়ন দিন। আলু টা দিন। কিছুক্ষন নেড়ে নিয়ে টম্যাটো কুচি ও চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে দিন কড়াইতে। হিং দিন। অল্প ভেজে নিয়ে আদা বাটাটা দিয়ে দিন।

স্টেপ ৫ – একে একে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে মশলা কষতে থাকুন। শুকনো হয়ে গেলে অল্প পরিমানে জল দিন। ঢাকা দিয়ে কিছুক্ষন রান্না করুন। তারপর ঢাকা খুলে ভেজে রাখা বড়া গুলো ঝোলে দিয়ে দিন। আবার ঢাকা দিয়ে কিছুক্ষন রান্না করুন। আলু সিদ্ধ হয়ে গেলে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন।

আরও দেখতে পারেন