এক রান্নাতেই ভাতের থালা হবে সাফ! রইল মোচার এই বিশেষ রেসিপি, আজই ট্রাই করুন

Mochar kofta recipe: আজকের বিশেষ রান্নার রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের জন্য। ঝট করে দেখে নিন আর আজই ট্রাই করে ফেলুন। বাড়িতে খাবার নিয়ে বায়না

Nandini

tasty mochar kofta recipe

Mochar kofta recipe: আজকের বিশেষ রান্নার রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের জন্য। ঝট করে দেখে নিন আর আজই ট্রাই করে ফেলুন। বাড়িতে খাবার নিয়ে বায়না তো কারুর না কারুর লেগেই থাকে। এটা খাবোনা, সেটা খাবোনা। সকলের মনের মতো রান্না সবসময় করা সম্ভব হয়না। তবে আজ এমন রেসিপি নিয়ে এসেছি যা সকলেই খেতে পছন্দ করবে বায়না ছাড়াই।

মোচা অনেকেই খেয়েছেন। খেতে ভালোও বসেন। মোচা চিংড়ি মাছ দিয়ে। আবার কখনও মোচার ঘন্ট, বিভিন্ন রকম ভাবে খাওয়া যায়। তবে আজ আপনাদেরজন্য নিয়ে এসেছি মোচার কোপ্তার রেসিপি। এই রেসিপি একবার ট্রাই করলে মন করবে বারবার খাওয়ার। মোচা দিয়ে যে এত সুন্দর রান্না হতে পারে তা আপনি মিস করে যাননি তো? রইল মোচার কোপ্তা রেসিপি (Mochar kofta recipe)

mochar kofta

মোচার কোপ্তা রেসিপি উপকরণ (Mochar kofta recipe Ingredients)

১. মোচা
২. আলু
৩. বেসন
৪. আদা, রসুন, কাঁচালঙ্কা বাটা
৫. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৬. তেজপাতা, শুকনোলঙ্কা, গোটা জিরে
৭. পিঁয়াজ কুচি, টম্যাটো কুচি
৮. স্বাদমতো নুন, ঘি, গরম মশলা গুঁড়ো

মোচার কোপ্তা রেসিপি প্রণালী (Mochar kofta recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে মোচা কেটে নিয়ে সিদ্ধ করে নেবেন। দুটো মাঝারি সাইজের বা একটা বড়ো সাইজের আলু সিদ্ধ করে নেবেন। এবার একটা বাটিতে মোচা, আলু সিদ্ধ, নুন, হলুদ, লঙ্কা গুঁড়ো, মিহি করে একটা পিঁয়াজ কুচিয়ে দিন। আর বেসন দিন। সব দিয়ে ভালো করে মেখে নিন।
স্টেপ ২ – মাখা হয়ে গেলে বলের আকারে গড়ে নিন। এবার কড়াইতে তেল গরম করুন। তারপর একে একে কোফতা লাল করে ভেজে তুলে নিন।

mochar kofta recipe

স্টেপ ৩ – এবার কড়াইতে অল্প তেল দিন। তেজপাতা, শুকনোলঙ্কা, গোটা জিরে ফোঁড়ন দিন। কিছুক্ষন নেড়ে নিয়ে কুচিয়ে রাখা পিঁয়াজ দিন। কিছুক্ষন ভেজে নিয়ে তাতে আদা, রসুন, কাঁচালঙ্কা বাটাটা দিয়ে দিন।

রেসিপির ভিডিও দেখতে এখানে ক্লিক করুন 

স্টেপ ৪ – কিছুক্ষন ভালো করে নাড়াচাড়া করার পর জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন দিয়ে মশলা বেশ কিছুক্ষন কষিয়ে নিন। তার মাঝেই টম্যাটো কুচিটাও দিয়ে দেবেন। মশলা কষিয়ে নেওয়ার পর পরিমান মতো জল দিয়ে ফুটতে দিন।
স্টেপ ৫ – ঝোল ফুটতে শুরু করলে তাতে ভেজে রাখা কোফতা গুলো দিয়ে দিন। ঢাকা দিয়ে কম আঁচে কিছুক্ষন ফুটতে দিন। শেষে ১ চামচ মতো ঘি ও গরম মশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন। আর গরম গরম পরিবেশন করুন।

আরও দেখতে পারেন