আর নয় দেরি, মাইক্রোওয়েভ ছাড়াই আজই বাড়িতে বানিয়ে ফেলুন এই মালাই কেক! রইল রেসিপি

বর্তমানে চলছে ডিসেম্বর মাস। আর ডিসেম্বর মানেই তো ক্রিসমাসের আনন্দ তাইনা। বাচ্চা থেকে বড় কেউই এই আনন্দ থেকে বাদ জাননা। ক্রিসমাসের আনন্দে মেতে ওঠেন সকলে।

Nandini

cake recipe

বর্তমানে চলছে ডিসেম্বর মাস। আর ডিসেম্বর মানেই তো ক্রিসমাসের আনন্দ তাইনা। বাচ্চা থেকে বড় কেউই এই আনন্দ থেকে বাদ জাননা। ক্রিসমাসের আনন্দে মেতে ওঠেন সকলে। আর এই ক্রিসমাসের আয়োজনে একটা জিনিস কিছুতেই ভুললে চলেনা তা হল কেক। তবে বর্তমানে শুধু ক্রিসমাস বলেই নয় যেকোনো অনুষ্ঠানকেই আমরা সাময়িক ভাবে কেক কেটে উদযাপন করে থাকি। বাড়িতে কেক বানানোর মজাই আলাদা। তাই আজ একটা কেকের রেসিপি (Cake Recipe) নিয়ে হাজির হয়েছি। তো চলুন দেখে নেওয়া যাক।

tasty malai cake

মালাই কেকের রেসিপি উপকরণ (Cake Recipe Ingredients)

১. ডিম ৩ টে
২. ময়দা ৩ কাপ
৩. চিনি ৪ কাপ
৪. বেকিং পাউডার, ভ্যানিলা এসেন্স
৫. দুধ, কনডেন্স মিল্ক
৬. আমন্ড বাদাম কুচি (প্রয়োজনে নাও দিতে পারেন)

মালাই কেকের রেসিপি প্রণালী (Cake Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে একটা বড় বাটিতে ৩ টে ডিম ফাটিয়ে নিন। প্রথমে কুসুম গুলো আলাদা রেখে শুধু ডিমের সাদা অংশটা ভালো করে ফেটিয়ে নিন। যখন একদম প্রায় ঘন হয়ে আসবে তখন ৪ কাপ চিনি ও কুসুম গুলো দিয়ে ভালো করে সবটা ফেটিয়ে নিন।

স্টেপ ২ – এবার একটা ছাঁকনিতে ৩ কাপ ময়দা নিন। আর ১ চামচ বেকিং পাউডার, আর অল্প ভ্যানিলা এসেন্স দিন। ভালো করে মিশিয়ে ছেঁকে নিন বাটিতে। তারপর সবটা ভালো করে মিশিয়ে কেকের মিশ্রণ তৈরী করে নিন।

malai cake

স্টেপ ৩ – একটা পাত্রে আগে থেকে বাটার মাখিয়ে নিন। কেকের মিশ্রণটা দিয়ে দিন। তারপর অল্প আঁচে একটা করে বসান। তাতে অল্প জল দিন। তার উপর একটা জাল বসান। আর কেকের মিশ্রণটা ঢাকা দিয়ে ২৫ মিনিট মত হতে দিন।

স্টেপ ৪ – অন্যদিকে দুধ জাল দিয়ে ঘন মালাই তৈরী করে নিন। ২ কাপ দুধ আর তাতে ৪ কাপ পরিমান কনডেন্স মিল্ক দিয়ে নাড়তে থাকুন। জাল দিতে দিতে নাড়তে থাকুন দেখবেন ঘন হয়ে গেছে। হয়ে গেলে গ্যাস অফ করে দিন।

স্টেপ ৫ – তারপর অন্যদিকে কেক এ কাঠি ঢুকিয়ে চেক করে নিন হয়ে গেছে কিনা। হয়ে গেলে কয়েকটা ফুটো করে দিন কেকে। উপর দিয়ে মালাই ঢেলে দিন। আর আমন্ড কুচি ছড়িয়ে দিন। কিছুক্ষন রেখে দিন। তারপর মাপ করে কেটে পরিবেশন করুন।

আরও দেখতে পারেন