যে খায়না সেও খাবে চেয়ে চেয়ে! রইল পুষ্টিগুণে ভরপুর বেতো শাক রান্নার রেসিপি

বঙ্গে এখন শীতকাল। আর শীতকাল মানেই নতুন সব্জির স্বাদ। আজ আপনাদের জন্য নিয়ে এসেছি শাকের রেসিপি। শাকটাও আমাদের খাবারের একটা প্রয়োজনীয় খাদ্যের মধ্যে পরে তাইনা।

Nandini

tasty bethua shak recipe

বঙ্গে এখন শীতকাল। আর শীতকাল মানেই নতুন সব্জির স্বাদ। আজ আপনাদের জন্য নিয়ে এসেছি শাকের রেসিপি। শাকটাও আমাদের খাবারের একটা প্রয়োজনীয় খাদ্যের মধ্যে পরে তাইনা। আমরা অনেক রকমেরই শাক খেয়ে থাকি। কলমি শাক, নটে শাক, পাট শাক, মেথি শাক, পালং শাক, লাল শাক ইত্যাদি আরও অনেক।

আর শীতকালে বেতো শাক খেতে ভালো লাগে তাইনা। আজ তাই নিয়ে এসেছি আপনাদের জন্য বেতো শাকের রেসিপি। শীতে পালং শাকের মতো এই বেতো শাকও অনেকের বাড়িতেই বেশি রান্না হয়। আলু, বেগুন, বড়ি দিয়ে রান্না করা যায়। খেতে লাগে অপূর্ব। তো রইল অপূর্ব স্বাদে আজকের বেতো শাকের রেসিপি (Bethua shak recipe)।

bethua shak recipe

বেতো শাকের রেসিপি উপকরণ (Bethua shak recipe Ingredients)

১. বেতো শাক
২. বড়ি
৩. আলু, সিম, বেগুন
৪. কালো জিরে, শুকনো লঙ্কা, কাঁচালঙ্কা
৫. নুন, হলুদ গুঁড়ো

বেতো শাকের রেসিপি প্রণালী (Bethua shak recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে শাক ভালো করে বেছে কেটে পরিষ্কার করে ধুয়ে নিন। এবার একদম ছোট করে আলু, বেগুন, সিম কেটে নিন। কড়াইতে তেল গরম করুন বড়ি দিয়ে লাল করে ভেজে তুলে রাখুন।

স্টেপ ২ – বড়ি তুলে নিয়ে প্রথমে কালো জিরে ও শুকনো লঙ্কা ফোঁড়ন দিন। তারপর সব্জি সমেত শাকটা কড়াইতে দিয়ে দিন। দুটো কাঁচালঙ্কাও চিরে দিয়ে দেবেন।

bethua shak

স্টেপ ৩ – তারপর আসতে করে নেড়ে নিন। কিছুক্ষন ঢাকা দিয়ে রান্না করুন। শাকের জল ছাড়তে শুরু করলে এবার পরিমান মত নুন ও হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন (হলুদ অল্পই দেবেন)।

স্টেপ ৪ – এবার ঢাকা দিয়ে কম আঁচে রান্না করুন। কিন্তু মাঝে মাঝে নেড়েচেড়ে দেবেন। যাতে ধরে না যায়। সব্জি সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। তারপর বড়ি ভেঙে দিয়ে দিন। তারপর শাকের জল শুকনো হয়ে গেলে নামিয়ে নিন।

আরও দেখতে পারেন