পিঠের মেলা রকমারি, ভাজা পিঠে বাহারি! রইল চেনা স্বাদের ভিন্ন ভাজা পিঠে রেসিপি

শীত পড়তেই মনে পড়ে যায় পিঠের কথা। রকমারি সব পিঠের বাহার। ঝাল, মিষ্টি সব মিশিয়ে। ছোটবেলায় দিদা, ঠাকুমারা রকমারি সব পিঠে গড়তেন। আর আমরা যারা

Nandini

sujir bhaja pithe recipe

শীত পড়তেই মনে পড়ে যায় পিঠের কথা। রকমারি সব পিঠের বাহার। ঝাল, মিষ্টি সব মিশিয়ে। ছোটবেলায় দিদা, ঠাকুমারা রকমারি সব পিঠে গড়তেন। আর আমরা যারা পিঠে খেতে ভালোবাসি কেমন অপেক্ষা করতাম। কতক্ষনে পিঠে করা শেষ হবে আর আমরা পিঠে খেতে পারবো। আজ তাই আপনাদের জন্য নিয়ে এসেছি এক ভিন্ন ধরণের পিঠে। তাহলে আসুন দেখে নেওয়া যাক আজকের সুজির এই ভাজা পিঠের রেসিপি (Sujir Bhaja Pithe Recipe)।

bhaja pithe

সুজির ভাজা পিঠের রেসিপি উপকরণ (Sujir Bhaja Pithe Recipe Ingredients)

১. সুজি
২. আঁখের গুড় / খেজুরের গুড়
৩. যেকোনো চালের গুঁড়ো
৪. সাদা তিল
৫. ঘি, ছানা, অল্প নুন

সুজির ভাজা পিঠের রেসিপি প্রণালী (Sujir Bhaja Pithe Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে কড়াইতে শুখনো খোলায় সুজিকে হালকা ভেজে তুলে রাখুন। তারপর কড়াইতে গুড় দিন আর অল্প জল মেশান। এবার গুড় জাল দিন।

sujir bhaja pithe

 

স্টেপ ২ – গুড় ফুটে উঠলে ১ বড় কাপ মাপে চালের গুঁড়ি দিয়ে নাড়তে থাকুন। বেশ কিছুক্ষন পর ভেজে রাখা সুজি আর ছানাটা দিয়ে দিন সবটা মিশিয়ে নিয়ে শেষে সাদা তিল যোগ করুন।

স্টেপ ৩ – সামান্য নুন যোগ করে দেবেন আর নাড়তে থাকবেন। ততক্ষন পর্যন্ত মিশ্রণ নাড়তে থাকুন যতক্ষণ না মিশ্রণটি একদম গাঢ় হয়। তারপর মিশ্রণ সম্পূর্ণ গাঢ় হয়ে গেলে তাকে সেপ দেওয়ার অবস্থায় এলে নামিয়ে নিন।

স্টেপ ৪ – হাতে অল্প পরিমানে ঘি মাখিয়ে নিন।  আর নিজের ইচ্ছে মতো সেপে পিঠে গড়ে নিন। তারপর সবকটা পিঠে গড়া হয়ে গেলে কড়াইতে তেল গরম করুন আর সব পিঠে গুলি লাল করে ভেজে তুলে নিন। আর পরিবেশন করুন।

আরও দেখতে পারেন