স্বাদে, গন্ধে অতুলনীয়, খাবারে আনবে তৃপ্তি! রইল রুই মাছের এই দুর্দান্ত রেসিপি

Macher Jhol Recipe : আজ এসে গেছি আবারও এক নতুন রেসিপি নিয়ে। যারা রান্না করতে ভালোবাসেন তাদের জন্য নিত্যনতুন রান্নার রেসিপি যেন স্বর্গ। আজ মাছের

Nandini

kancha tomato diye rui macher jhol recipe

Macher Jhol Recipe : আজ এসে গেছি আবারও এক নতুন রেসিপি নিয়ে। যারা রান্না করতে ভালোবাসেন তাদের জন্য নিত্যনতুন রান্নার রেসিপি যেন স্বর্গ। আজ মাছের রেসিপি নিয়ে হাজির হয়েছি। খাবারের পাতে মাছ, মাংস, ডিম সবটাই শরীরের পক্ষে উপযোগী উপাদান হিসাবে কাজ করে। তাই আজ রুই মাছের রেসিপি নিয়ে হাজির হলাম। তবে একটু ভিন্ন স্বাদে। এই শীতে কিন্তু বাজারে কাঁচা টম্যাটো পাওয়া যায় প্রচুর। অনেকেই নিশ্চই খেয়েছেন। যারা খাননি তারা ট্রাই করে দেখুন। রইল আজকের রান্না কাঁচা টম্যাটো দিয়ে রুই মাছের ঝোল রেসিপি (Kancha Tomato diye Rui macher jhol recipe)

kancha tomato diye rui macher jhol

কাঁচা টম্যাটো দিয়ে রুই মাছের ঝোল রেসিপি উপকরণ (Kancha Tomato diye Rui macher jhol recipe Ingredients)

১. রুই মাছ
২. কাঁচা টম্যাটো
৩. পিঁয়াজ কুচি, পিঁয়াজ বাটা
৪. আদা, রসুন বাটা
৫. জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৬. ধনেপাতা কুচি
৭. স্বাদমত নুন, রান্নার জন্য তেল

কাঁচা টম্যাটো দিয়ে রুই মাছের ঝোল রেসিপি প্রণালী (Kancha Tomato diye Rui macher jhol recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে বাজার থেকে আনা মাছ ভালো করে ধুয়ে নিয়ে নুন, হলুদ মাখিয়ে রাখুন। ২ টো কাঁচা টম্যাটো কেটে নিন টুকরো করে। ১ টা বড় পিঁয়াজ নিন কুচি করে নিন। আর একটা ছোট পিঁয়াজ বেটে নিন।

স্টেপ ২ – আদা, রসুন পেস্ট করে নিন। তারপর আঁচে কড়াই বসান। তাতে তেল গরম করে একে একে মাছ ভেজে তুলে নিন। তারপর ওই তেলেই পিঁয়াজ কুচিটা দিয়ে ভাজতে শুরু করুন।

rui macher jhol

স্টেপ ৩ – তারপর পিঁয়াজ লাল হয়ে এলে তাতে আদা, রসুন বাটা ও পিঁয়াজ বাটাটা দিয়ে দিন। কিছুক্ষন ভালো করে নাড়াচাড়া করে নিন। তারপর হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে সামান্য জল দিয়ে মশলা ভালো করে কষিয়ে নিন।

স্টেপ ৪ – এবার মশলা কিছুটা কষানো হয়ে গেলে তাতে কেটে রাখা কাঁচা টম্যাটো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ঢাকা দিয়ে অল্প আঁচে কিছুক্ষন রান্না করুন। তারপর ঢাকা খুলে একটু নেড়েচেড়ে পরিমান মত জল আর নুন দিয়ে দিন।

স্টেপ ৫ – ঝোলে ভেজে রাখা মাছ দিয়ে দিন। আর ঢাকা দিয়ে কম আঁচে ৫-৭ মিনিট রান্না করুন। তারপর ঢাকা খুলে ধনেপাতা কুচি উপর থেকে ঝোলে ছড়িয়ে দিন আর হালকা ফুটিয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন।

আরও দেখতে পারেন