শীতের স্পেশাল এই মজাদার কচুরি! আজই ট্রাই করুন, রইল রেসিপি

শীতকাল মানেই বিভিন্ন ধরণের খাওয়া দাওয়া। নতুন নতুন সবজি, নতুন কড়াইশুঁটির কচুরি। আর শীতকালে গরম গরম খাবার পাতে পড়লে আর কি চাই বলুন। শীতের স্পেশাল

Nandini

tasty koraisutir kochuri recipe

শীতকাল মানেই বিভিন্ন ধরণের খাওয়া দাওয়া। নতুন নতুন সবজি, নতুন কড়াইশুঁটির কচুরি। আর শীতকালে গরম গরম খাবার পাতে পড়লে আর কি চাই বলুন। শীতের স্পেশাল জলখাবারের রেসিপি নিয়ে এসেছি আপনাদের জন্য। এই রেসিপি আপনি সকালে বা রাতের খাবারের জন্যও বানিয়ে ফেলতে পারেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক আজকের রেসিপি কড়াইশুঁটির কচুরি (Koraisutir Kochuri Recipe)। কিন্তু এই কচুরিতে আছে একটু টুইস্ট এই কচুরি শুধু হবেনা কড়াইশুঁটি দিয়ে তাতে থাকবে আরেকটি বিশেষ উপকরণ।

koraisutir kochuri

কড়াইশুঁটির কচুরি রেসিপি উপকরণ (Koraisutir Kochuri Recipe Ingredients)

১. ময়দা
২. কড়াইশুঁটি
৩. ছোলার ডাল
৪. সুজি, চিনি
৫. সাদা তেল
৬. আদা কুচি
৭. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৮. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন

কড়াইশুঁটির কচুরি রেসিপি প্রণালী (Koraisutir Kochuri Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে একটা বাটিতে ময়দা, সুজি, চিনি, সামান্য নুন ও ২ চামচ মতো সাদা তেল নিন। ভালো করে সবটা শুখনো অবস্থায় মিশিয়ে নিন।

স্টেপ ২ – তারপর সিদ্ধ করে রাখা কড়াইশুঁটি অল্প জল এর সাথে পেস্ট করে নিন মিক্সিতে। এবার ওই পেস্টটা দিয়েই ময়দাটা নরম করে মেখে নিন।

koraisutir kochuri recipe

স্টেপ ৩ – এবার মিক্সিতে সিদ্ধ করে রাখা ছোলার ডাল দিন আর ভালো করে পেস্ট করে নিন। তারপর কড়াইতে অল্প তেল দিয়ে তাতে সামান্য আদা কুচি, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিন। তারপর ডালের পেস্টটা দিয়ে ভালো করে নেড়েচেড়ে পুর তৈরী করে নিন।

স্টেপ ৪ – এবার মেখে রাখা ময়দা থেকে ছোট ছোট লেচি বানিয়ে নিন। তারপর একটা করে লেচি বেলে নিয়ে তাতে পুর দিন আর আরেকটা লুচি বেলে উপর থেকে ঢাকা দিয়ে চারধার দিয়ে ভালো করে মুড়ে দিন। ময়দাকে অল্প জলে গুলে নিয়ে আঠার মত ব্যবহার করতে পারেন।

স্টেপ ৫ – তারপর কড়াইতে তেল গরম করুন। তেল গরম হলে তাতে এক এক করে কচুরি ছাড়ুন আর ভালো করে ভেজে তুলে নিন। আর গরম গরম পছন্দ মত তরকারি বা আলুর দমের সাথে পরিবেশন করুন।

আরও দেখতে পারেন