লোভনীয় চিংড়ির যদি সঙ্গী হয় এঁচোড়, তবে জমে যাবে দুপুরের ভোজ! রইল রেসিপি

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি এঁচোড়ের রেসিপি। বর্তমানে বাজারে এঁচোড় পাওয়া যাচ্ছে। এঁচোড়ের কালিয়া মাছ মাংসের রান্নাকেও হার মানায় তাইনা। তবে আজ সকলের একটা খুব

Nandini

tasty echor chingri recipe

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি এঁচোড়ের রেসিপি। বর্তমানে বাজারে এঁচোড় পাওয়া যাচ্ছে। এঁচোড়ের কালিয়া মাছ মাংসের রান্নাকেও হার মানায় তাইনা। তবে আজ সকলের একটা খুব পরিচিত রেসিপি নিয়েই এসেছি। এঁচোড় চিংড়ির রেসিপি (Echor Chingri Recipe)। এঁচোড় যেমন প্রিয় তেমনই চিংড়ি মাছ অনেকের কাছেই লোভনীয়। কুচো চিংড়ি ভাজা লুকিয়ে অনেকেই খেয়েছি আমরা মনে পরে। আজ তাই নিয়ে এলাম সেই চেনা রান্নাই। তবে অসাধারণ স্বাদে।

echor chingri recipe

এঁচোড় চিংড়ির রেসিপি উপকরণ (Echor Chingri Recipe Ingredients)

১. এঁচোড়
২. চিংড়ি মাছ
৩. আলু, পিঁয়াজ কুচি, পিঁয়াজ বাটা, ঘি
৪. আদা বাটা, গোটা জিরে, রসুন
৫. টম্যাটো কুচি
৬. গোটা গরম মশলা, তেজপাতা
৭. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৮. স্বাদমত নুন, সামান্য চিনি
৯. রান্নার জন্য তেল

এঁচোড় চিংড়ির রেসিপি প্রণালী (Echor Chingri Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে এঁচোড় ছোট ছোট মাপে কেটে সিদ্ধ করে নিন। চিংড়ি মাছ ভালো করে ধুয়ে নিয়ে নুন হলুদ মাখিয়ে ভেজে তুলে রাখুন। আলু কেটে ধুয়ে ভেজে তুলে রাখুন।

স্টেপ ২ – মিক্সিতে আদা, গোটা জিরে, টম্যাটো কুচি, রসুন, পিঁয়াজ পেস্ট করে নিন। এরপর কড়াইতে তেল গরম করুন তাতে সিদ্ধ এঁচোড় আলুর মতো করেই অল্প হলুদ দিয়ে ভেজে তুলে নিন।

echor chingri

স্টেপ ৩ – কড়াইতে তেল গরম করুন। গোটা গরম মশলা, অল্প জিরে ও তেজপাতা ফোঁড়ন দিন। তারপর অল্প ভেজে পিঁয়াজ কুচিটা দিয়ে দিন। ভাজতে থাকুন। লাল করে পিঁয়াজ ভাজা হয়ে গেলে তাতে পেস্টটা দিয়ে দিন।

স্টেপ ৪ – বেশ কিছুক্ষন নাড়াচাড়া করার পর একে একে নুন, সামান্য চিনি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে মশলা নেড়েচেড়ে নিন। তারপর ভেজে রাখা আলু ও এঁচোড় দিয়ে দিন। আর ভালো করে মশলার সাথে কষিয়ে নিন।

স্টেপ ৫ – কষানো হয়ে গেলে পরিমান মত জল দিন। আর কম আঁচে ফুটতে দিন। ফুটে উঠলে ভেজে রাখা চিংড়ি মাছ গুলো দিয়ে দেবেন। সব শেষে গরম মশলা গুঁড়ো ও ঘি ছড়িয়ে দেবেন। তারপর হয়ে গেলে নামিয়ে নিয়ে গরম পরিবেশন করবেন।

আরও দেখতে পারেন