এই রান্না খেলে ভুলে যাবেন মাছ মাংসের স্বাদ, রইল মাশরুমের দুর্দান্ত রেসিপি

মাশরুম অনেকেই খেতে পছন্দ করেন আবার অনেকেই একেবারেই পছন্দ করেননা। তবে আজ খুব সহজ ভাবে মাশরুম রান্না করার একটা রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের কাছে।

Nandini

tasty mashroom kosha recipe

মাশরুম অনেকেই খেতে পছন্দ করেন আবার অনেকেই একেবারেই পছন্দ করেননা। তবে আজ খুব সহজ ভাবে মাশরুম রান্না করার একটা রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের কাছে। খুব সহজে অতিরিক্ত কোনো ঝামেলা ছাড়াই বানিয়ে ফেলুন এই রেসিপি। খাবারের পাতে শুধু এই এক পদেই হয়ে যাবে খাওয়া। আর কোনো পদই লাগবে না। তো আসুন দেখে নেওয়া যাক আজকের খুব সহজ ও সাধারণ পদ্ধতিতে মাশরুম কষা রেসিপি (Mushroom Kosha Recipe)।

mashroom kosha recipe

মাশরুম কষা রেসিপি উপকরণ (Mushroom Kosha Recipe Ingredients)

১. মাশরুম
২. আলু
৩. পিঁয়াজ কুচি
৪. টম্যাটো কুচি
৫. আদা, রসুন বাটা
৬. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৭. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৮. স্বাদমত নুন, সামান্য চিনি
৯. রান্নার জন্য তেল

মাশরুম কষা রেসিপি প্রণালী (Mushroom Kosha Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে মাশরুম গুলো ভালো করে জলে ১০ মিনিট মত ভিজিয়ে রেখে দিতে হবে। তারপর ভালো করে কচলে ধুয়ে নিতে হবে। পিস্ করে কেটে নিন।

mashroom kosha recipe

স্টেপ ২ – কড়াইতে তেল গরম করুন। তাতে অল্প নুন আর হলুদ দিন। আলু দিয়ে ভাজতে থাকুন। কিছুক্ষন আলু ভেজে নিয়ে তাতে মিহি করে কুচিয়ে রাখা পিঁয়াজ দিন।

স্টেপ ৩ – ভালো করে লাল করে ভেজে নিন। তারপর তাতে আদা রসুন বাটা দিন। ভাজতে থাকুন রসুনের কাঁচা গন্ধ যাতে না থাকে। তারপর মাশরুম গুলো দিয়ে একে একে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন,দিয়ে কষিয়ে নিয়ে ৫ মিনিট মত ঢাকা দিয়ে রান্না করুন।

স্টেপ ৪ – ঢাকা খুলে মিহি করে কুচিয়ে রাখা টম্যাটো টা দিন কড়াইতে। তারপর ভালো করে কিছুক্ষন কষতে থাকুন। অল্প চিনি দিয়ে দেবেন। অতিরিক্ত জল দেওয়ার প্রয়োজন পড়বেনা। কারণ, মাশরুম থেকে জল ছাড়বে। নাড়তে নাড়তে রান্না হয়ে গেলে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে দিন। আর নামিয়ে পরিবেশন করুন।

আরও দেখতে পারেন