রবিবারে চিকেন ম্যাজিক! এইভাবে নতুন ধাঁচে রান্না করুন স্বাদ লেগে থাকবে মুখে, রইল রেসিপি

আজ রবিবারের মেনুতে নিয়ে হাজির হয়েছি চিকেনের রেসিপি। রবিবার মানেই প্রায় সকলের ছুটির দিন। তবে সারা সপ্তাহে এই একটা ছুটির দিনে আবার অনেকের জন্য কাজ

Nandini

tasty chicken kosha recipe

আজ রবিবারের মেনুতে নিয়ে হাজির হয়েছি চিকেনের রেসিপি। রবিবার মানেই প্রায় সকলের ছুটির দিন। তবে সারা সপ্তাহে এই একটা ছুটির দিনে আবার অনেকের জন্য কাজ যেন দ্বিগুন বেড়ে যায়। সেখানে রান্না করাটাও সময়সাপেক্ষ ব্যাপার। তো আজ খুব কম ঝামেলায় কিভাবে ঝটপট চিকেন রান্না করবেন তাই নিয়েই ফিরে আসা। চিকেন কষা নতুনত্ব কিছু নয়। তবে খাবারকে নিজের মনের মত করে তুলতে আপনি প্রতিবারই নতুন করে রান্না করতে পারেন চেনা খাবার। তো রইল আজকের চিকেন কষা রেসিপি (Chicken Kosha Recipe)।

chicken kosha recipe

চিকেন কষা রেসিপি উপকরণ (Chicken Kosha Recipe Ingredients)

১. চিকেন
২. পিঁয়াজ কুচি, আদা-রসুন বাটা
৩. পিঁয়াজ বাটা, টম্যাটো বাটা
৪. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৬. গরম মশলা গুঁড়ো, তেজপাতা
৭. স্বাদমত নুন, রান্নার জন্য তেল

চিকেন কষা রেসিপি প্রণালী (Chicken Kosha Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে মাংস ভালো করে ধুয়ে নিয়ে তাতে নুন ও ভিনিগার / পাতিলেবুর রস / টক দই ভালো করে মিশিয়ে ম্যারিনেট করে রাখুন। কড়াইতে তেল গরম করুন।

chicken kosha

স্টেপ ২ – তেজপাতা ফোঁড়ন দিন। তারপর কিছুটা নেড়েচেড়ে পিঁয়াজ কুচিটা কড়াইতে দিন। ভালো করে ভাজতে থাকুন। অল্প ভাজা হলে পিঁয়াজ বাটাটা কড়াইতে দিয়ে দিন। তারপর লাল করে ভেজে নিন। (পিঁয়াজ ভাজার সময়েই সামান্য চিনি যদি দিয়ে দেন রান্নায় রং চলে আসবে।)
স্টেপ ৩ – তারপর একে একে কড়াইতে বাকি উপকরণ গুলি দিয়ে দিন আর ভালো করে মশলা কষিয়ে নিন। মশলা কষিয়ে নিয়ে ম্যারিনেট করে রাখা মাংস কড়াইতে দিন।

স্টেপ ৪ – তারপর ভালো করে মাংস মশলার সাথে কষাতে থাকুন। ঢাকা দিয়ে দিয়ে কম আঁচে রান্না করবেন আর মাঝে মধ্যে একটু নাড়াচাড়া করে নেবেন এভাবেই ১৫-২০ মিনিট রান্না করলে মাংস সিদ্ধ হয়ে যাবে। জল আপনার প্রয়োজন মত দেবেন। সবশেষে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে মিশিয়ে নিন। আর নামিয়ে পরিবেশন করুন।

আরও দেখতে পারেন