নিরামিষ খাবারে জমিয়ে খান পটলের এই রান্না, রইল রেসিপি

আজ শনিবার। অনেক বাড়িতেই আজ নিরামিষ খাবার খাওয়া হয়ে থাকে। আর তাই আজ নিরামিষকে আরও সুস্বাদু করে তুলতে এনেছি এই রেসিপি। আপনাদের সকলেরই পছন্দ হবে।

Nandini

tasty potoler korma recipe

আজ শনিবার। অনেক বাড়িতেই আজ নিরামিষ খাবার খাওয়া হয়ে থাকে। আর তাই আজ নিরামিষকে আরও সুস্বাদু করে তুলতে এনেছি এই রেসিপি। আপনাদের সকলেরই পছন্দ হবে। পটল তো এই সময় বিভিন্ন ভাবে রান্না করে আমরা খেয়ে থাকি। আজকের রেসিপিটিও পটল দিয়ে। আজ আপনাদের সাথে ভাগ করে নিতে এসেছি পটলের কোর্মা রেসিপি (Potoler Korma Recipe)।

potoler korma recipe

পটলের কোর্মা রেসিপি উপকরণ (Potoler Korma Recipe Ingredients)

১. পটল
২. আলু
৩. তেজপাতা, লবঙ্গ, এলাচ, দারুচিনি, গোটা জিরে
৪. আদা বাটা, টম্যাটো বাটা
৫. টক দই, কাজুবাদাম
৬. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৭. হলুদ গুঁড়ো, কাঁচালঙ্কা
৮. ঘি, গরম মশলা গুঁড়ো
৯. স্বাদমত নুন, সামান্য চিনি, তেল

পটলের কোর্মা রেসিপি প্রণালী (Potoler Korma Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে আলু আর পটল কেটে ভালো করে ধুয়ে নিন।  কড়াইতে তেল দিন। তেলেই সামান্য নুন আর হলুদ ফেলে দিন। তারপর একে একে আলু আর পটল ভেজে তুলে নিন। কড়াইতে তেজপাতা, এলাচ, লবঙ্গ, দারুচিনি আর গোটা জিরে ফোঁড়ন দিন।
স্টেপ ২ – তারপর ফোড়ন কিচ্ছুক্ষন ভেজে নিতে হবে। তার ফাঁকে একটা বাটিতে আদা বাটা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে সামান্য জল দিয়ে পেস্ট তৈরী করে কড়াইতে দিয়ে দিন। ভালো করে কিছুক্ষন নাড়াচাড়া করার পর টম্যাটো পেস্টটা দিয়ে দিন।

potoler korma

স্টেপ ৩ – পরিমান মত নুন দিন। আর ভালো করে মশলা কষাতে থাকুন। তার ফাঁকে টক দই আর কাজু বাদামের একটা পেস্ট তৈরী করে নিন। এবার কড়াইতে টক দই আর কাজুবাদামের পেস্টটা দিয়ে দিতে হবে আর সামান্য জল।

স্টেপ ৪ – তারপর কয়েকটা কাঁচালঙ্কা চিরে দিয়ে দিন। ভালো করে মশলা কষাতে থাকুন। কষানোর সময় অল্প চিনি দিয়ে দেবেন। তারপর মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে ভেজে রাখা আলু আর পটল কড়াইতে দিয়ে দিতে হবে সাথে অল্প জল।
স্টেপ ৫ –  ভালো করে মশলার সাথে আলু পটল মিশিয়ে নিয়ে পরিমান মত জল দিন। নুন দেখে নেবেন। তারপর ঢাকা দিয়ে ২-৩ মিনিট মত রান্না করুন। তারপর ঢাকা খুলে ১ চামচ ঘি আর গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিন। আর পরিবেশন করুন।

আরও দেখতে পারেন