ঈদ স্পেশাল পদ, ছোট থেকে বড় মন ভরাবে সবার, রইল নওয়াবি সেমাই রেসিপি

আজ ঈদ, উৎসবের দিন। উৎসব কি আর মিষ্টি ছাড়া সম্পূর্ণ হয়? আর তাছাড়া খাবারের তো আর জাতি বা ধর্ম হয়না। মিষ্টি হিসাবে আমরা সেমাই খেয়েই

Nandini

tasty eid special nawabi shemai recipe

আজ ঈদ, উৎসবের দিন। উৎসব কি আর মিষ্টি ছাড়া সম্পূর্ণ হয়? আর তাছাড়া খাবারের তো আর জাতি বা ধর্ম হয়না। মিষ্টি হিসাবে আমরা সেমাই খেয়েই থাকি। আর ঈদেও সেমাই বেশ অন্যরকম স্বাদে রান্না করা হয়ে থাকে। তবে উৎসব যারই হোক মিষ্টি খাওয়ার উপলক্ষ্য তো সবার। কি বলেন? তাই আজ ঈদের উৎসবে মিষ্টি মুখ করে নওয়াবি সেমাই দিয়ে (Nawabi Shemai Recipe), রইল রেসিপি।

eid special nawabi shemai recipe

নওয়াবি সেমাই রেসিপি উপকরণ (Nawabi Shemai Recipe Ingredients)

১. লাচ্ছা সেমাই
২. কাজু, আমন্ড, কিশমিশ
৩. চিনি, ঘি, গুঁড়ো দুধ
৪. দুধ, কাস্টার্ড পাউডার, কনডেন্স মিল্ক
৫. ক্রিম, কেওড়া জল, জাফরান

নওয়াবি সেমাই রেসিপি প্রণালী (Nawabi Shemai Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে আঁচে একটা করে বসান। তাতে ৩ চামচ মত ঘি দিন। তারপর তাতে কুচি করে কেটে রাখা বাদাম ও কিশমিশ ভেজে তুলে রাখুন। তারপর ওই ঘি তেই লাচ্ছা সেমাই, চিনি, গুঁড়ো দুধ দিয়ে ভালো করে ভেজে নিন।

eid special shemai recipe

স্টেপ ২ – অন্য একটি পাত্রে দুধ জাল দিন। দুধ বেশ ঘন করতে হবে। মানে ২ লিটার দুধ কে ১ লিটার করতে হবে ফুটিয়ে। তার সাথে দুধে গুঁড়ো দুধ, কাস্টার্ড পাউডার, বা কর্নফ্লাওয়ারও ব্যবহার করতে পারেন। কনডেন্স মিল্ক অথবা চিনি দিয়ে ভালো করে কিছুক্ষন নাড়াচাড়া করে নেবেন।
স্টেপ ৩ – একটা বাটিতে আগে থেকেই কেওড়া জলে জাফরান ভিজিয়ে রেখে দেবেন। তাতে হালকা রং চলে আসবে। বেশি রং চাইলে ফুড কালার ব্যবহার করতেই পারেন। তারপর ওই দুধে জাফরান ভেজানো কেওড়া জল আর ক্রিম মিশিয়ে নাড়তে থাকুন। যখন অনেকটা ঘন হয়ে আসবে তখন গ্যাস বন্ধ করে দিন।

স্টেপ ৪ – তারপর একটা পাত্রে আগে কিছুটা ভাজা সেমাই দিয়ে একটা পরোদ বানিয়ে নিন। তারপর তার উপর দুধের ঘন মিশ্রণটা দিন। তার উপর আবার অতিরিক্ত ভাজা সেমাইয়ের আরেকটা পরোদ দিয়ে ভালো করে উপর থেকে ভাজা বাদাম আর কিশমিশ ছড়িয়ে আগে ঠান্ডা করে নিন। স্বাভাবিক তাপমাত্রায়, তারপর ফ্রিজে। খাবার সময় বার করে পরিবেশন করুন।

আরও দেখতে পারেন