গরম ভাতের সাথে এই বড়া একবার খেলে মন চাইবে বারবার! রইল রেসিপি

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি একটা বড়ার রেসিপি। গরম ভাতের পাতে বড়া ছোট বড় অনেকের প্রিয়। আর আমাদের খাদ্য তালিকায় বড়ার সম্ভার নেহাতই কম নয়।

Nandini

tasty macher teler bora recipe

আজ আপনাদের জন্য নিয়ে এসেছি একটা বড়ার রেসিপি। গরম ভাতের পাতে বড়া ছোট বড় অনেকের প্রিয়। আর আমাদের খাদ্য তালিকায় বড়ার সম্ভার নেহাতই কম নয়। গুনতে গেলে আঙ্গুল ফুরিয়ে যাবে বৈকি। তবে আজ আপনাদের সাথে যে বড়ার রেসিপি শেয়ার করতে এসেছি তা খুবই পরিচিত এবং লোভনীয় একটি বড়া। আসুন দেখে নেওয়া যাক আজকের মাছের তেলের বড়ার রেসিপি (Macher Teler Bora Recipe)

macher teler bora recipe

মাছের তেলের বড়ার রেসিপি উপকরণ (Macher Teler Bora Recipe Ingredients)

১. মাছের তেল
২. পিঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি
৩. ময়দা অথবা বেসন
৪.  সরিষার তেল
৫. স্বাদমত নুন, হলুদ, লঙ্কা গুঁড়ো

মাছের তেলের বড়ার রেসিপি প্রণালী (Macher Teler Bora Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে মাছের তেল ভালো করে ধুয়ে নিন। তারপর সুবিধার জন্য কেটে নিন ছোট ছোট করে। তারপর তা একটা পাত্রে রাখুন। এবার ২ টো বড় সাইজের পিঁয়াজ কুচিয়ে নিন।

recipe of macher teler bora

স্টেপ ২ – কাঁচালঙ্কা কুচিয়ে নিন। ঝাল আপনার পছন্দ অনুযায়ী হবে। তবে অল্প ঝাল না দিলে এই বড়ায় সেই স্বাদটা আসবেনা। এবার ওই পাত্রে পিঁয়াজ কুচি আর কাঁচালঙ্কা কুচিটা দিয়ে দিন।

স্টেপ ৩ –  তারপর তাতে পর্যাপ্ত পরিমানে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো আর বড় ৪ চামচ ময়দা দিয়ে ভালো করে মেখে নিন। মনে রাখবেন, মিশ্রণ খুব বেশি ঘন হবেনা। আর একদম পাতলাও হবেনা। এবার আঁচে কড়াই বসান।

স্টেপ ৪ –  তাতে তেল গরম করুন, তারপর অল্প অল্প মিশ্রণ গোল বড়ার আকারে তেলে দিন। লাল করে এপিঠ ওপিঠ ভেজে তুলে নিন। আর গরম পরিবেশন করুন।

আরও দেখতে পারেন