রেসিপির জাদুতে ঘরে বসে পাবেন রেস্টুরেন্টের স্বাদ! রইল ডাল ফ্রাই রান্নার পদ্ধতি

আজ আপনাদের সাথে ভাগ করে নিতে এসেছি একটা অন্যরকম রেসিপি। ডাল ফ্রাই, এই রান্না আপনারা রেস্টুরেন্টে খেয়ে থাকবেন। তার স্বাদ মুখে লেগে থাকার মত। কিন্তু

Nandini

tasty resturant style dal fry recipe

আজ আপনাদের সাথে ভাগ করে নিতে এসেছি একটা অন্যরকম রেসিপি। ডাল ফ্রাই, এই রান্না আপনারা রেস্টুরেন্টে খেয়ে থাকবেন। তার স্বাদ মুখে লেগে থাকার মত। কিন্তু বাড়িতে কখনও ট্রাই করেছেন? হয়ত অনেকেই করেছেন সেই স্বাদ পাননি আবার অনেকে চেষ্টাই করতে পারেননি। আর চিন্তা নেই আজ সকলের জন্য নিয়ে এলাম রেসিপি। এই পদ্ধতিতে রান্না করলে একেবারে রেস্টুরেন্টের স্টাইলে ঘরেই তৈরি হয়ে যাবে ডাল ফ্রাই (Dal Fry Recipe)। রইল রেসিপি।

tasty dal fry recipe

ডাল ফ্রাই রেসিপি উপকরণ (Dal Fry Recipe Ingredients)

১. মুসুর ডাল, মুগ ডাল
২. তেজপাতা, শুকনোলঙ্কা, গোটা জিরে
৩. আদা-রসুন কুচি
৪. পিঁয়াজ কুচি, টম্যাটো কুচি, কাঁচালঙ্কা কুচি
৫. বাটার/ঘি, পাতিলেবুর রস, ধনেপাতা কুচি
৬. হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
৭. স্বাদমত নুন, রান্নার জন্য তেল

ডাল ফ্রাই রেসিপি প্রণালী (Dal Fry Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে দুই রকমের ডালকে ভালোভাবে মিশিয়ে ধুয়ে নিয়ে ১৫ মিনিট মত ভিজিয়ে রাখতে হবে। তারপর আঁচে কড়াই বসিয়ে তাতে জল দিন। এবার ডালে অল্প পরিমানে জল আর হলুদ গুঁড়ো আর একটা তেজপাতা দিয়ে ডাল গুলো সিদ্ধ করে নিন। মনে রাখবেন ডাল এখানে ৯০ শতাংশ মতই সিদ্ধ করতে হবে। সম্পূর্ণ সিদ্ধ হবেনা।

resturant style dal fry recipe

স্টেপ ২ – এবার আঁচে অন্য কড়াই চাপাতে হবে। তাতে পরিমান মত তেল দিতে হবে। তেল গরম হয়ে গেলে তাতে গোটা জিরে আর শুকনোলঙ্কা ফোঁড়ন দিতে হবে। তারপর কিছুক্ষন নেড়ে নিয়ে তাতে আদা-রসুন কুচি দিতে হবে। আদা-রসুন ভালোভাবে ভেজে নিতে হবে আগে।

dal fry recipe in resturant style

স্টেপ ৩ – তারপর কড়াইতে পিঁয়াজ কুচি ও কাঁচালঙ্কা কুচি দিতে হবে। মনে রাখতে হবে এই সব ভালো করে লাল করে ভেজে নিতে হবে। পিঁয়াজ লাল করে ভেজে নেওয়ার পর কড়াইতে টম্যাটো কুচি দিন। মশলা হিসাবে শুধু নুন, হলুদ গুঁড়ো, আর কাশ্মীরি লঙ্কা গুঁড়ো দিতে হবে।

স্টেপ ৪ – তারপর মশলা ভালো করে ভেজে নিয়ে তাতে সিদ্ধ করে রাখা ডালটা দিয়ে দিন। তারপর ডালের সাথে মশলা ভালো করে মিশিয়ে নিয়ে আবারও খুব অল্প পরিমানে জল দিতে হবে। আর উপর থেকে ধনেপাতা কুচি, ১ চামচ ঘি অথবা বাটার যেটা ব্যবহার করতে আপনি পছন্দ করবেন। আর দিতে হবে একটা পাতিলেবুর রস। তারপর কিছুটা ফুটিয়ে নামিয়ে নিন। আর গরম গরম পরিবেশন করুন।

আরও দেখতে পারেন