ভাত কিংবা রুটি যেকোনো কিছুর সাথেই বানিয়ে ফেলুন, এই সুস্বাদু কাশ্মীরি ফুলকপির দম, রইল রেসিপি

বঙ্গে এখন শীতের আগমন ঘটছে। আর এই সময় টাটকা ফুলকপির দেখা পাওয়া যাবে বাজারে। যার স্বাদ অতুলনীয়। তাই আজ ফুলকপি দিয়ে একটা ভিন্ন ধরণের রেসিপি

Nandini

tasty kashmiri fulkopir dum recipe

বঙ্গে এখন শীতের আগমন ঘটছে। আর এই সময় টাটকা ফুলকপির দেখা পাওয়া যাবে বাজারে। যার স্বাদ অতুলনীয়। তাই আজ ফুলকপি দিয়ে একটা ভিন্ন ধরণের রেসিপি নিয়ে হাজির হয়েছি আমরা আপনাদের জন্য। এই রান্না একবার খেলে বারবার এভাবেই খেতে ইচ্ছে করবে। স্বাদ ভুলতে পারবেননা। তো আসুন দেখে নেওয়া যাক আজকের রান্না। আজ আপনাদের জন্য রয়েছে কাশ্মীরি ফুলকপির দম রেসিপি (Kashmiri Fulkopir Dum Recipe)

kashmiri fulkopir dum recipe

কাশ্মীরি ফুলকপির দম রেসিপি উপকরণ (Kashmiri Fulkopir Dum Recipe Ingredients)

১. ফুলকপি
২. কাজুবাদাম, চারমগজ
৩. আদা, কাঁচালঙ্কা, টম্যাটো
৪. মৌরি
৫. গুঁড়ো দুধ, টক দই
৬. গরম মশলা গুঁড়ো, কাসৌরি মেথি গুঁড়ো
৭. স্বাদমত নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৮. সামান্য চিনি, রান্নার জন্য তেল

কাশ্মীরি ফুলকপির দম রেসিপি প্রণালী (Kashmiri Fulkopir Dum Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে ফুলকপির টুকরো গুলো ভালো করে ধুয়ে নুন, আর অল্প হলুদ মাখিয়ে নিন। প্রয়োজনে ফুলকপি জলে একবার ভাপিয়ে নিতে পারেন। এবার কড়াইতে তেল দিতে হবে। তেল গরম হলে তাতে ফুলকপি গুলো অল্প ভেজে তুলে রাখতে হবে।

fulkopir dum recipe

স্টেপ ২ – অন্যদিকে মিক্সিতে কাজুবাদাম আর চারমগজ সামান্য জলের সাথে মিহি করে পেস্ট করে নিতে হবে। এছাড়াও আদা, টম্যাটো, কাঁচালঙ্কা কেও একটা মিহি পেস্ট টি করে নিতে হবে মিক্সিতে দিয়ে।

স্টেপ ৩ – তারপর কড়াইতে আবার অল্প তেল দিতে হবে। তেল গরম হলে তাতে মৌরি ফোঁড়ন দিতে হবে। তারপর প্রথমে আদা, টম্যাটো, কাঁচালঙ্কার পেস্টটা দিতে হবে ভালো করে কষিয়ে নিয়ে তাতে অল্প নুন, হলুদ গুঁড়ো আর কাশ্মীরি লঙ্কা গুঁড়ো দিয়ে মশলা কষিয়ে নিতে হবে।

kashmiri fulkopir tasty dum recipe

স্টেপ ৪ – মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে কাজুবাদাম আর চারমগজের পেস্টটা দিয়ে দিন। তারপর ১ মিনিট মত কষিয়ে নিয়ে টক দই দিতে হবে। গ্যাসের ফ্লেম লো করে টক দই ভালো করে মশলার সাথে মিশিয়ে নিয়ে তারপর তাতে ভেজে রাখা ফুলকপিটা দিয়ে দিতে হবে।

স্টেপ ৫ – এবার ভালো করে মশলার সাথে ফুলকপি মিশিয়ে নিয়ে তারপর তাতে গুঁড়ো দুধ, সামান্য চিনি, প্রয়োজনে নুন আর গরম মশলা গুঁড়ো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে ১০-১২ মিনিট মত ঢাকা দিয়ে রান্না করতে হবে। তবে মাঝে একটু একটু নাড়াচাড়া করে দিতে হবে নাহলে তলায় ধরে যেতে পারে। তারপর  নামানোর আগে কাসৌরি মেথি গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন। আর গরম গরম পরিবেশন করুন।

আরও দেখতে পারেন