স্বাদে ও গন্ধে ভরপুর সিমের এই রান্না পাতে পড়লে, একথালা ভাত হবে নিমেষে সাফ! রইল রেসিপি

Simer Recipe : আজ আপনাদের জন্য নিয়ে হাজির হলাম সিমের এক দুর্দান্ত রেসিপি। শীতকালের আরেক সুস্বাদু একটা সবজি এই সিম। এইসময় সিমের বিভিন্ন পদ রান্না

Nandini

tasty winter special simer recipe

Simer Recipe : আজ আপনাদের জন্য নিয়ে হাজির হলাম সিমের এক দুর্দান্ত রেসিপি। শীতকালের আরেক সুস্বাদু একটা সবজি এই সিম। এইসময় সিমের বিভিন্ন পদ রান্না করা যায়। আর আজকের রান্না যেমন সহজ তেমনই হবে সুস্বাদু। এইভাবে একবার সিম রান্না করলে ভাতের পাতে আর কিছু লাগবেনা। ছোট থেকে বড় সকলে মজা করে খাবে এই খাবার। তো রইল আজকের সর্ষে সিমের রেসিপি (Sorse Simer Recipe)

tasty special simer recipe

সর্ষে সিমের রেসিপি উপকরণ (Sorse Simer Recipe Ingredients)

১. সিম
২. সর্ষে, পোস্ত, কাঁচালঙ্কা
৩. কালোজিরে
৪. পিঁয়াজ কুচি, টম্যাটো
৫. স্বাদমত নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৬. রান্নার তেল, সামান্য চিনি, ধনেপাতা কুচি

সর্ষে সিমের রেসিপি প্রণালী (Sorse Simer Recipe Instructions)

স্টেপ ১ – প্রথমে সিম এর দুই দিকের শিরা বাদ দিয়ে সিম টুকরো করে কেটে নিন। তারপর ভালো করে ধুয়ে নিন। পিঁয়াজ কুচিয়ে নিন। আর একটা টম্যাটো পেস্ট করে নিন।

স্টেপ ২ – এবার কড়াইতে তেল দিন। তেল গরম হলে এবার তাতে কালোজিরে ফোঁড়ন দিতে হবে। কিছুটা ভেজে নিয়ে পিঁয়াজ কুচিটা কড়াইতে দিতে হবে। পিঁয়াজ হালকা লাল হয়ে এলে সিম গুলো কেটে দিয়ে দিতে হবে। অল্প হলুদ গুঁড়ো আর লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে পিঁয়াজের আসতে সিম ভেজে নিতে হবে।

স্টেপ ৩ – অন্যদিকে একটা মিক্সিতে পোস্ত, সর্ষে এই কাঁচালঙ্কা পরিমান অনুযায়ী পেস্ট করে নিতে হবে। সিম ভাজা হয়ে এলে টম্যাটো পেস্টটা কড়াইতে দিয়ে দিতে হবে আর অল্প নুন দিয়ে নাড়াচাড়া করতে হবে। তারপর বেশ কিছুক্ষন নাড়াচাড়া করার পর সর্ষে-পোস্তর পেস্টটা দিয়ে দিতে হবে।

স্টেপ ৪ – তারপর ভালো করে নাড়াচাড়া করতে করতে সিম সিদ্ধ হয়ে এলে অল্প জল যোগ করে তার সাথে কাঁচালঙ্কা চিরে উপর থেকে দিয়ে দিতে হবে। সামান্য চিনি আর ধনেপাতা কুচি ছড়িয়ে ঢাকা দিয়ে একটু ফুটিয়ে নামিয়ে নিন। আর পরিবেশন করুন।

আরও দেখতে পারেন