‘আমরা বাঙালি হয়ে হিন্দি বলতে পারি, তোমরা কেন বাংলা শিখতে পারবে না’? আদিত্য কে কড়া জবাব শর্মিলার

একটা জিনিস লক্ষ্য করলে দেখা যাবে, আমরা যারা বাংলা ভাষার মানুষ, তারা নিজের অঞ্চলের মানুষদের সাথে বাংলা ভাষায় কথা বলেন, কিন্তু অঞ্চল ছেড়ে বাইরে গেলে

Saranna

actress sharmila tagore gave a worthy reply to aditya narayan

একটা জিনিস লক্ষ্য করলে দেখা যাবে, আমরা যারা বাংলা ভাষার মানুষ, তারা নিজের অঞ্চলের মানুষদের সাথে বাংলা ভাষায় কথা বলেন, কিন্তু অঞ্চল ছেড়ে বাইরে গেলে বাংলা ভাষার মানুষদেরই পাল্টাতে হয় নিজের ভাষা, অপর জনরা কিন্তু ভাষা বদল করেননা। আবার এও দেখা যায়, বাংলা ধারাবাহিকে হিন্দি গানের ব্যবহার, কিন্তু হিন্দি ধারাবাহিকে দেখা মেলেনা বাংলা গানের ব্যবহার।

তাই এইরূপ ঘটনার উপর গর্জে উঠলেন এভারগ্রিন শর্মিলা ঠাকুর (Sharmila Tagore)। গত রবিবার সোনি টিভির ইন্ডিয়ান আইডলের মঞ্চে উপস্থিত হয়েছিলেন বর্ষীয়ান অভিনেত্রী শর্মিলা ঠাকুর। সুন্দর লাল শাড়িতে বাঙালিয়ানার সাজে ধরা দিলেন বর্ষীয়ান অভিনেত্রী এবং পতৌদি পরিবারের বউ, কিন্তু অন্যদিকে বাঙালি মেয়ে, তাই তিনি বোঝালেন বাংলা ভাষার গুরুত্ব কতটা। তাঁর কথা শুনে বোঝায় গেল, হিন্দির আয়ত্তে থেকেও ভোলেননি বাংলাকে।

sharmila tagore

‘ইন্ডিয়ান আইডলে’ (Indian idol) উপস্থিত এক প্রতিযোগী বাংলায় শর্মিলা ঠাকুরকে বলেন, ‘তোমার সিনেমার যে দুটো গান আমার খুব প্রিয়, সেই দুটো গান আমি তোমার সামনে গাওয়ার চেষ্টা করছি ‘। এরপরই বলেন, ‘ম্যাম আমি তোমাকে কাকিমা বলে ডাকতে পারি’। এই কথার জবাবে অভিনেত্রী জানান, ‘কাকিমা, মাসিমা, দিদি, দিদিমা যা খুশি বলে ডাকতে পারো’।

এরপর সঞ্চালক আদিত্য নারায়ণ (Aditya Narayan) বলেন, ‘আমাকে বুঝতে পারি না’। এরপরই আদিত্যের ভুল শুধরে দিয়ে অভিনেত্রী জানান, ‘আমি বুঝতে পারিনা’। আদিত্যর এই কথার জবাবে শর্মিলা ঠাকুর জানান, ‘আমরা যদি বাংলা থেকে এসে হিন্দি বলতে পারি, তাহলে তোমরা কেন বাংলা শিখতে পারবে না’?

অভিনেত্রীর এমন জবাব শুনে অবাক হয়ে গেছেন, সঞ্চালক আদিত্য নারায়ণ। এরপরই আদিত্য বলেন, ‘একটু একটু চেষ্টা করছি, ঠিক থা ক্যায়া?’। এই ভিডিওটি ভাইরাল হতেই অভিনেত্রীর প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরা। অনেকেই তাঁর সুন্দর চিন্তাভাবনার প্রশংসা জানিয়েছেন। একজন লিখেছেন, ‘শর্মিলা ঠাকুর সর্বদা বাংলা তথা ভারতের গর্ব , বর্তমান প্রজন্ম এনাদের অনুসরণ করা উচিত’।

আরও দেখতে পারেন